পাকিস্তানের চেয়ে বাংলাদেশে দুর্নীতি বেশি, এটা বিশ্বাসযোগ্য নয়: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ‘দুর্নীতি ধারণা সূচকে’ পাকিস্তানের চেয়ে বাংলাদেশের অবস্থান খারাপ, তা কোনোভাবেই বিশ্বাসযোগ্য নয়।

তথ্যমন্ত্রী আজ শুক্রবার সন্ধ্যায় রাজধানীতে তাঁর সরকারি বাসভবনে টিআইয়ের ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’ প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। টিআই সম্প্রতি এ প্রতিবেদন প্রকাশ করেছে।

তথ্যমন্ত্রী বলেন, ‘অন্য এনজিওর মতো টিআই তাদের সংস্থা পরিচালনার জন্য যারা অর্থ জোগান দেয়, তাদের স্বার্থ দেখে। আর তাদের রিপোর্ট অনুযায়ী পাকিস্তানের চেয়ে বাংলাদেশে দুর্নীতি বেশি, এটা পাগলেও বিশ্বাস করবে না।’ টিআইয়ের প্রতিবেদনটি তিনি দেখেছেন, এ কথা উল্লেখ করে তথ্যমন্ত্রী আরও বলেন, ‘সেখানে বলা হয়েছে, বাংলাদেশ আগের স্থানেই আছে কিন্তু অন্যদের স্কোর ভালো হওয়ায় তাদের মতে দুই ধাপ নিচে নেমেছে। তবে বাংলাদেশের অবস্থান আসলে নিচে নেমেছে, না তাদের পদ্ধতিগত ত্রুটির কারণে এটি হয়েছে, সেটিও একটি বিষয়। কারণ, তাদের পদ্ধতিগত নানা ত্রুটির কথা আমাদের জানা।’বিজ্ঞাপন

হাছান মাহমুদ বলেন, ‘টিআই একটি এনজিও। এর প্রতিবেদন আমাদের দেশে যেভাবে প্রচার করা হয়, পাশের দেশেও এত গুরুত্ব দিয়ে তা ছাপা হয় না। অন্যান্য এনজিও যেভাবে চলে, তারাও সেভাবে দাতা প্রতিষ্ঠান থেকে অর্থ সংগ্রহ করে চলে এবং ফান্ডদাতাদের স্বার্থও টিআইকে সংরক্ষণ করতে হয়।’

এর আগে চট্টগ্রাম-৭ আসনের সাংসদ হাছান মাহমুদ তাঁর বাসভবন থেকে জুমে নিজ উপজেলা রাঙ্গুনিয়ায় শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক উৎসব উদ্বোধন করেন। এ সময় তিনি সাংস্কৃতিক কর্মকাণ্ডকে নিজে দেশের ঐতিহ্য সংরক্ষণের শ্রেষ্ঠ চর্চা হিসেবে বর্ণনা করে বলেন, শিল্প-সংস্কৃতির চর্চা জঙ্গি ও উগ্রবাদী ধারণা থেকে মানুষকে মুক্ত রাখতে বড় ভূমিকা রাখে।

রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বজন বড়ুয়া এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *