দৈনিক নবযুগের বিরূদ্ধে আওয়ামী লীগের সমর্থকদের ফের মামলা দাখিলঃ আদালত-এর আদেশ মুলতবি

বিতর্কিত পত্রিকা দৈনিক নবযুগ-এর জুলাই এ প্রকাশিত এক প্রতিবেদনে র‍্যাবকে রক্ষীবাহিনীর সাথে তুলনা করে বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মানহানি হয়েছে অভিযোগে করে আওয়ামী সমর্থক-গোষ্ঠীর পক্ষ থেকে গত ২-রা ডিসেম্বর ঢাকার চিফ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট আদালতে সাক্ষী ও প্রমাণাদি নিয়ে অভিযোগ দায়ের করা হয়েছে বলে আদালত সূত্রে জানা গেছে। অভিযোগনামায় দৈনিক নবযুগের প্রকাশক/সম্পাদক মহল থেকে শুরু করে প্রতিবেদনে মন্তব্যকারীদেরকেও অভিযুক্ত করা হয়েছে ফৌজদারী আইনের ২৯৫ ধারায়।

Complaints alone will not lift RAB ban: US tells Bangladesh

অনুসন্ধানে দেখা যায় উক্ত প্রতিবেদনে মার্কিন সরকারের দ্বারা র‍্যাব-এর নিষিদ্ধ হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশ সরকার, আওয়ামী লীগ ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোর বিরূদ্ধে সমালোচনা করা হয়েছে। একই সাথে উক্ত প্রতিবেদনে র‍্যাবকে বঙ্গবন্ধুর শাসনামলে তৈরী বিতর্কিত রক্ষী বাহিনীর সাথে তুলনা করা হয়েছে। সংশ্লিষ্ট বাদী-পক্ষের সূত্র জানায় – দৈনিক নবযুগ এবং এধরণের পত্রিকাগুলোকে আইনী কাঠামোতে কঠিন শাস্তির ব্যাবস্থা করা উচিৎ। নতুবা বাংলাদেশের রাষ্ট্রীয় মানহানি হওয়ার সম্ভাবনা থাকে প্রচুর এবং আন্তর্জাতিক মহলে বাংলাদেশের ভাবমূর্তি হুমকির সম্মূখীন হয়। উল্লেখ্য, গত ২৩শে জুলাই এই প্রতিবেদন প্রকাশিত হয়।

আদালত সূত্রে জানা গেছে অভিযোগ-এর বিষয়বস্তু বিতর্কিত হওয়ায় বিজ্ঞ আদালত অভিযোগটি পর্যালোচনা করে দেখবেন বলে জানিয়েছেন এবং পরবর্তীতে আদেশ দেয়া হবে বলে জানিয়েছেন।

United Nations Panel to Bangladesh: Probe Torture Allegations against RAB

দায়েরকৃত অভিযোগনামায় দৈনিক নবযুগের সম্পাদকীয় বিভাগ ও প্রকাশকসহ প্রতিবেদনের মন্তব্যকারীদের বিবাদী করা হয়েছেঃ আবু বকর সিদ্দীক, মোঃ আব্দুল মুমিন, মোহাম্মদ আলী রাশেদ, ফারজানা পারভীন, মোহাম্মদ ওমর সানী, নুঝাত রহমান, এমডি কামরান আহমেদ, মোঃ জাকির হোসাইন, মো; মাহফুজুর রাহামান, মিজানুর রহমান, এম ডি মহিউদ্দিন মাসুদ, এমডি দিদার আহমেদ, মোঃ মইন উদ্দীন চৌধুরী, সমরুন নেসা, মোঃ আব্দুল রাজ্জাক বাপ্পী, এম ডি আরমান হোসেন, মোঃ মাসুম সাজ্জাদ, শাকিরিন আক্তার নাহিন, এম ডি রোকনুজ্জামান রিপন, মোঃ শহীদুল ইসলাম জায়গীরদার, ইউসুফ আহমেদ, মোঃ আল-আমিন কায়সার, সামিয়া খানম তিশা এবং মোঃ সাব্বির হোসাইন।

এব্যাপারে পিবিআই এর সাথে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে অসম্মতি জানান। কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক পিবিআই সূত্র জানায় – স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই ধরনের প্রোপাগান্ডা খুবই গুরূত্বের সাথে দেখছে এবং আদালত যদি অভিযোগনামা গ্রহণ করেন, তাহলে পিবিআই সর্বোচ্চ গুরূত্ব দিয়ে এই অভিযোগ তদন্ত করবেন এবং দোষী ব্যক্তিদের বিচারের আওতায় আনবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *