শাকিরার বিরুদ্ধে ট্যাক্স ফাঁকি দেওয়ার অভিযোগ

কলম্বিয়ান পপ তারকা শাকিরার বিরুদ্ধে ট্যাক্স ফাঁকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, তিনি স্প্যানিশ ট্যাক্স জালিয়াতির অভিযোগে একটি আবেদন চুক্তি প্রত্যাখ্যান করেছেন। পাশাপাশি আদালতে তিনি নিজেকে নির্দোষ প্রমাণ করতে উঠেপড়ে লেগেছেন।  

৪৫ বছর বয়সী গায়িকা শাকিরাকে প্রসিকিউটররা ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে তাঁর অর্জিত আয়ের ১৪.৫ মিলিয়ন ইউরো স্প্যানিশ ট্যাক্স ফাঁকি দেওয়ার জন্য তাঁর বিরুদ্ধে প্রতারণার অভিযোগে এনেছেন।

এমনকি গায়িকা ট্যাক্স ফাঁকি দেওয়ার অভিযোগ নিষ্পত্তি করার জন্য স্প্যানিশ প্রসিকিউটরদের দেওয়া একটি চুক্তি প্রত্যাখ্যান করেছেন বলে জানা গেছে।

প্রসিকিউটররা বলেছেন, তিনি ২০১১ সালে স্পেনে চলে যান। কারণ এফসি বার্সেলোনার ডিফেন্ডার জেরার্ড পিকের সঙ্গে তাঁর সম্পর্কের কথা তখনই প্রকাশ্যে আসে। তাঁকে বিয়ে করে তিনি স্পেনে চলে যান। যদিও তিনি ২০১৫ সাল পর্যন্ত বাহামাসে থাকাকালীন অফিশিয়াল ট্যাক্স বজায় রেখেছিলেন।  

শাকিরার আইনজীবীদের দাবি, বার্সেলোনার আদালতে বিচার না হওয়া পর্যন্ত কোনো খবরে পৌঁছানো যাবে না৷ তবে শাকিরা তাঁর এমন দোষ একেবারেই অস্বীকার করেছেন। তিনি তাঁর নির্দোষতা সম্পর্কে একেবারে নিশ্চিত। কিন্তু প্রসিকিউটররা তা একেবারেই মানছেন না। এমনকি শাকিরা ‘আত্মবিশ্বাসী’ যে তাঁর নির্দোষতা আদালতে প্রমাণিত হবেই।  

যদিও প্রসিকিউটররা তাৎক্ষণিকভাবে এএফপির অনুরোধের কোনো সাড়া দেননি। এ ছাড়া শাকিরার প্রতিরক্ষা দল যুক্তি দিয়েছে, তিনি শুধু ২০১৫ সালে সমস্ত ট্যাক্সের বাধ্যবাধকতা পূরণ করে স্পেনে চলে গিয়েছিলেন। এমনকি তিনি স্প্যানিশ কর কর্তৃপক্ষকে ১৭.২ মিলিয়ন ইউরো প্রদান করেছেন। তাঁর অনেক বছর ধরে কোষাগারের কাছে কোনো ঋণ নেই বলে জানা গেছে।

শাকিরার প্রতিরক্ষা দল আরো বলে, ২০১৪ সাল পর্যন্ত তিনি আন্তর্জাতিক ট্যুর থেকে বেশির ভাগ অর্থ উপার্জন করেছিলেন। এ ছাড়াও তিনি যেহেতু স্পেনে ছয় মাসের বেশি বসবাস করেননি, তাই ট্যাক্স আইনের অধীনেও পড়েন না বলে দাবি তাঁদের।  

তবে বার্সেলোনার একটি আদালত মে মাসে এই গায়িকার অভিযোগ প্রত্যাহার করার আবেদন খারিজ করে দিয়েছিলেন। এমনকি ২০২১ সালের অক্টোবর মাসে আর্থিক প্রতারণা নথিপত্রের একটিতে শাকিরার নামও ছিল, যা ‘প্যান্ডোরা পেপারস’ নামে পরিচিত।  

এই পর্যন্ত শাকিরা ৬০ মিলিয়নেরও বেশি অ্যালবাম বিক্রি করেছেন। সম্প্রতি তিনি তাঁর স্বামী ফুটবলার পিকের সঙ্গে ১১ বছরের সম্পর্ক ত্যাগ করে আলাদা হয়ে গেছেন। তাঁদের দুটি সন্তান রয়েছে।