রাষ্ট্রদোহীতার অভিযোগে দৈনিক পত্রিকার প্রকাশক সম্পাদকসহ ২৮ জন এর বিরুদ্ধে মামলা

বহির্শক্তিকে বাংলাদেশে আগ্রাসন চালাবার আহবান করে বাংলাদেশ সরকারকে উৎখাত করা থেকে শুরু করে মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারকে সমূলে বিনাশ, জাতির জনককে অপমান, ডিজিটাল সিকিউরিটি আইন ও সাইবার ট্রাইবুন্যালকে তীব্র ভাষায় আক্রমণ করা – এসমস্তই উঠে এসেছে  অনলাইন সংবাদপত্র  দৈনিক নবযুগ  এ গত ২২শে মার্চ-এ প্রকাশিত ‘আল জাজিরার তথ্যচিত্র, কারাগারে মুশতাকের মৃত্যু ও প্রবাসীদের ভাবনা’ প্রবন্ধে। এর জের ধরে বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ এর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক এডভোকেট মোঃ রবিউল আলম জুয়েল বাদী হয়ে গত ২৮ মার্চ রাজধানীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে  রাষ্ট্রদোহীতা ও অন্যান্য অভিযোগে ফৌজধারী আইনের আওতায়  দৈনিক নবযুগ-এর প্রকাশক, সম্পদাক ও উক্ত প্রবন্ধে প্রমুখ মন্তব্যকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে বলে সমর্থিত সূত্রে জানা গেছে। মামলার অভিযোগ প্রসঙ্গে বাদী জুয়েল বলেন – ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তিরা প্রবাসে ক্রিয়াশীল এবং তারা বাংলাদেশী কমিউনিটিতে প্রোপাগান্ডা ও অপপ্রচার এর মাধ্যমে আওয়ামী সরকারের বিরুদ্ধে একধরণের তীব্র ক্ষোভ ও ঘৃণা তৈরি করতে সক্ষম হয়েছে যা এই প্রবন্ধে উল্লেখিত মন্তব্যকারীদের বক্তব্যে সুস্পষ্ট।

এই ব্যাপারগুলো শক্তভাবে দমন করা প্রয়োজন। বিশেষ করে যে স্বাধীনতা আমাদের অমর মুক্তিযুদ্ধের মহান ত্যাগ-এর মাধ্যমে অর্জিত, সে স্বাধীনতা কত অনায়াসে এই লিখার মন্তব্যকারীরা বিকিঁয়ে দিতে আগ্রহী দেখে আমি স্তম্ভিত! এদের বাংলাদেশী নাগরিকত্বের কোনো অধিকার নেই!’  মামলার অভিযোগ পর্যালোচনা করে অতিরিক্ত চীফ মেট্রোপলিটান  ম্যাজিস্ট্রেট মোঃ হাসিবুল হক মামলাটি আমলে নেন (সি.আর. – ১২০/২০২১)। 

বাদীপক্ষতে এই অভি্যোগ গঠনে স্বরাষ্ট্র মন্ত্রালয়কে অন্তর্ভুক্ত করে অভিযোগ পুনর্গঠন ও জমা দেয়ার আদেশ দিয়েছেন। এই ব্যাপারে দৈনিক নবযুগ এর সাথে যোগাযোগ করা হলে সম্পাদক ইসরাত রশিদ সংক্ষিপ্ত জবাবে এই প্রতিবেদককে লিখিত বার্তায় জানান – ‘আমরা একটি মন্তব্য জরিপ চালিয়েছি এবং এই মন্তব্য জরিপে প্রবাসী বাংলাদেশীদের দৃষ্টিভঙ্গী উঠে এসেছে। নিজের দেশের নাগরিকদের মন্তব্য আওয়ামী সরকার ও এর সমর্থকদের ভালো না-ই লাগতে পারে, কিন্তু এর মানে তো এ নয় যে – সরকার ও বাংলাদেশের বিভিন্ন বিষয়ে মানুষ তাদের নিজেদের চিন্তা মুক্তভাবে তুলে ধরতে পারবেনা! বাংলাদেশে মুক্তচিন্তার স্বাধীনতা তীব্রভাবে সঙ্কুচিত এবং এই ধরণের মামলা সুস্থ ও অবাধ সাংবাদিকতার পরিপন্থী!’

এই প্রবন্ধে আওয়ামী সমর্থিত মন্তব্য ছাঁপা হয়নি কেন জানতে চাইলে এই ব্যপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি। বাদীপক্ষের আইনজীবী আপেল জানান ডিসি অফিসে ম্যাজিস্ট্রেট এর আদেশ ও মামলার নথি জমা দেয়া হয়েছে মামলার তদন্ত কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্যে। সমর্থিত সূত্রে জানা গেছে  মামলার বিবাদীরা হলেন – শিপলু কুমার বর্মণ, ইসরাত রশিদ (সম্পাদক, দৈনিক নবযুগ), আলী আমিন (প্রকাশক, দৈনিক নবযুগ), জনি জোসেফ ডি কস্তা (সহ-সম্পাদক, দৈনিক নবযুগ), নুরুল হুদা (সিনিয়র সহ সম্পাদক, দৈনিক নবযুগ), মুকিত চৌধুরী, মোঃ ইমরান হোসাইন, বিপ্লব পাল, নূর মিয়া, আহসানুল হুদা সরকার, মোঃ জাকির হোসাইন, মিজানুর রহমান, মোঃ রাজিম হোসাইন, উম্মা কুলসুম নার্গিস বানু, আহসানুল কবির, নুরুল ফারুক শাকের, মো; বিন রাজিম,  মোঃ রুকন মিয়া, মোঃ আশিফ হোসাইন, মোঃ মাসুম সাজ্জাদ, মোঃ আরাথ হোসেন রনি, মোঃ শহীদুল ইসলাম জায়গীরদার, মোঃ ওবায়দুর রহমান খান, মোঃ আল-আমিন কায়সার, মোঃ সাব্বির হোসাইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *