ইউক্রেনীয় অঞ্চল সংযুক্ত করার রুশ পরিকল্পনার নিন্দা জাতিসংঘের

ইউক্রেনের চারটি অঞ্চলকে যুক্ত করার রাশিয়ার পরিকল্পনার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি একে অবৈধ এবং অগ্রহণযোগ্য বলেন।

জাতিসংঘের প্রধান সতর্ক করে দেন রাশিয়া যদি তার পরিকল্পিত অধিগ্রহণ নিয়ে এগিয়ে যায় তাহলে তা হবে লড়াইয়ের বিপজ্জনক অবনতি এবং তা শান্তির সম্ভাবনাকে রুদ্ধ করবে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) নিউইয়র্ক সিটিতে জাতিসংঘ সদর দফতরে সাংবাদিকদের তিনি বলেন, দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন অঞ্চলগুলোকে সংযু

এদিকে রুশ বাহিনী–নিয়ন্ত্রিত ইউক্রেনের চারটি অঞ্চলের গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া গেছে বলে জানিয়েছে এসব অঞ্চলে রাশিয়ার নিয়োগ দেওয়া প্রশাসন। এ চার অঞ্চল ইউক্রেনের গোটা ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ। জাতিসংঘের মহাসচিব বলেন, জাতিসংঘের সনদ স্পষ্ট। অন্য কোন রাষ্ট্র দ্বারা একটি রাষ্ট্রের অঞ্চল, হুমকির মাধ্যমেই হোক কিংবা শক্তি প্রয়োগ করেই হোক, অধিগ্রহণ জাতিসংঘের সনদের নীতিমালা ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

এদিকে ক্রেমলিন ঘোষণা করেছে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) তারা ইউক্রেনের চারটি এলাকাকে রাশিয়ার অন্তর্ভুক্ত করবে। রাশিয়ার এই পদক্ষেপকে ইউক্রেন এবং তার মিত্ররা অবৈধ বলে নাকচ করে দিয়েছে। ইউক্রেনের মিত্র রাষ্ট্রগুলো এই ঘটনার প্রতিক্রিয়া হিসেবে মস্কোর বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে বলে জানিয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার বলেছেন, অনুষ্ঠানটিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ ওই চার অঞ্চলের রুশ নিযুক্ত প্রধানগণও উপস্থিত থাকবেন।