মন্দিরে হামলার বিরুদ্ধে রিট দ্রুত নিষ্পত্তির নির্দেশ

বিচার বিভাগীয় তদন্ত আপিলে স্থগিত

হিন্দু সম্প্রদায়ের মানুষ, বাসস্থান ও মন্দিরে হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। সেইসঙ্গে এ বিষয়ে জারি করা রুল দ্রুততম সময়ে নিষ্পত্তি করার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল রোববার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে গঠিত ছয় সদস্যের আপিল বিভাগীয় বেঞ্চ এ নির্দেশ দেন। আদালত বলেন, হাইকোর্টে রিট নিষ্পত্তি না হওয়া পর্যন্ত স্থগিতাদেশ বহাল থাকবে। গতকাল রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল এএম আমিনউদ্দিন।

এর আগে গত ২৮ অক্টোবর কুমিল্লাসহ ৬ জেলায় হিন্দু সম্প্রদায়ের মানুষ, বাসস্থান ও মন্দিরে হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন বিচারপতি জেবিএম হাসান নেতৃত্বাধীন হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। রংপুর, কুমিল্লা, চট্টগ্রাম, ফেনী, চাঁদপুর ও নোয়াখালীর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে পরবর্তী ২ মাসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। সেইসঙ্গে হিন্দু সম্প্রদায়ের মানুষ, তাদের বাসস্থান ও মন্দিরের নিরাপত্তা বিধানে স্থানীয় প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেন।

গত বছরের ২১ অক্টোবর সারা দেশে হিন্দু সম্প্রদায়ের মানুষ, বাসস্থান ও মন্দিরে হামলার ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে রিটটি দায়ের করা হয়। রিটে হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ প্রদান এবং হিন্দু সম্প্রদায়কে নিরাপত্তা দিতে ব্যর্থ দোষী সরকারি কর্মকর্তাদের আদালতে হাজির করার নির্দেশনা চাওয়া হয়। এছাড়া সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে এমন সব ধরণের পোস্ট ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম থেকে অপসারণের নির্দেশনা চাওয়া হয়। অ্যাডভোকে অনুপ কুমার সাহা ও মিন্টু চন্দ্র দাস বাদী হয়ে রিটটি করেন। রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি সচিব, সমাজ কল্যাণ সচিব, পুলিশের আইজি, বিটিআরসির চেয়ারম্যান, কুমিল্লা,ফরিদপুর, নোয়াখালী, চট্টগ্রাম, রংপুর ও ফেনীর ডিসি-এসপিসহ ১৯ জনকে বিবাদী করা হয়।

সূত্রঃ ইনকিলাব