পশ্চিমবঙ্গসহ ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন মার্চ-এপ্রিলে

পশ্চিমবঙ্গসহ পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় নির্বাচন কমিশন। শুক্রবার নয়াদিল্লির বিজ্ঞান ভবনে সাংবাদিক আয়োজিত সংবাদ সম্মেলনে কমিশন জানায়, আসাম, কেরালা, তামিলনাড়ু ও পুদুচেরিতে মার্চ ও এপ্রিল মাসে নির্বাচন হবে।

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানান, আসামে ৩ দফায় ভোট হবে। প্রথম দফায় ২৭ মার্চ ৪৭টি আসনে। দ্বিতীয় দফায় ১ এপ্রিল ভোট হবে। তৃতীয় দফার ভোট হবে ৬ এপ্রিল। কেরালায় ৬ এপ্রিল মাত্র এক দফায় ভোট হবে। তামিলনাড়ুতেও ৬ এপ্রিল এক দফায় ভোট হবে। পুদুচেরিতে ৬ এপ্রিল এক দফায় নির্বাচন হবে। পশ্চিমবঙ্গে অবশ্য ভোট হবে ২৩ মার্চ থেকে ২৯ এপ্রিল ৮ দফায়।

পশ্চিমবঙ্গে আট দফায় ভোট গ্রহণের তীব্র সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেছেন, ‘বাংলাকে অপমান করতেই আট দফায় ভোট। বিজেপিকে সুবিধা পাইয়ে দিতেই এমন ব্যবস্থা করা হয়েছে। তারপরও বিজেপিকে হারিয়ে ভূত করে দেব আমরা।’ আট দফায় ভোট গ্রহণের সমালোচনা

করেছেন সিপিআইএম নেতা মহম্মদ সেলিমও। তবে পশ্চিমবঙ্গে আট দফায় ভোট ঘোষণাকে স্বাগত জানিয়েছে বিজেপি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বর্তমান পরিস্থিতিতে পাঁচ রাজ্যে ভোটের গুরুত্ব অনেকটাই বেড়ে গেছে। বিশেষ করে পশ্চিমবঙ্গ দখল করতে মরিয়া গেরুয়া শিবির। কারণ এবার বাংলা জয় করতে পারলে ২০২৪-এর লোকসভা নির্বাচনে সুফল পাবে দলটি। কৃষক আন্দোলন থেকে শুরু করে মূল্যবৃদ্ধি পর্যন্ত একাধিক ইস্যুতে মহারাষ্ট্র, হরিয়ানা, উত্তরপ্রদেশে ও পাঞ্জাবে কিছুটা ক্ষতির সম্মুখীন হবে গেরুয়া শিবির। ফলে বাংলার ৪৪টি লোকসভা আসন পকেটে পুরতে পারলে সেই ক্ষতি অনেকটাই সামলে ওঠা যাবে। তাই এবার পশ্চিমবঙ্গে বিশেষ নজর দিয়েছে বিজেপি। ঘন ঘন নির্বাচনি সফরে আসছেন স্বয়ং নরেন্দ্র মোদি, অমিত শাহরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *