আন্তর্জাতিক ভাষার পাশাপাশি বাংলাও রপ্ত করতে হবে: প্রধানমন্ত্রী

ভাষা সংরক্ষণ ও বিকাশ অত্যন্ত জরুরী। তাই আন্তর্জাতিক যোগাযোগের জন্য অন্য ভাষার পাশপাশি বাংলাও রপ্ত করতে হবে। ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা যাতে হারিয়ে না যায় সে বিষয়ও নজর রাখতে হবে। 

রবিবার (২১ ফেব্রুয়ারি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

অনুষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেও শহীদ মিনারে উপস্থিত থাকতে না পারার আক্ষেপ করে প্রধানমন্ত্রী বলেন, আমি এক জায়গায় গেলে অনেক মানুষের কাজ বেড়ে যায়। নিরাপত্তা সংস্থা থেকে শুরু করে হাজার লোক জড়িয়ে থাকে। সবার করোনা ঝুঁকি এড়াতেই এবার যেতে পারলামনা। 

শেখ হাসিনা আরও বলেন, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান ইতিহাস থেকে মুছে দিতে চেয়েছিল কুচক্রী মহল। তবে আমি ইন্টেলিজেন্ট ব্রাঞ্চের সব রেকর্ডপত্র এনে বিশ্লেষণ করেছি। সব রেকর্ড বঙ্গবন্ধুর বিরুদ্ধে হলেও সেখান থেকেই দেশের সঠিক ইতিহাস বের হয়ে আসে। 
 
আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট আয়োজিত এ অনুষ্ঠানে প্রথমবারের মতো দেয়া হয় আন্তর্জাতিক মাতৃভাষা পদক। ভাষায় অবদানের জন্য বাংলাদেশ থেকে এ পুরস্কার পেয়েছেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ও মথুরা চাকমা ত্রিপুরা।    

আন্তর্জাতিক পর্যায়ে এ পদক পেয়েছেন উজবেকিস্তানের গবেষক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ এবং আদি লাতিন ভাষা নিয়ে কাজ করা বলিভিয়ার প্রতিষ্ঠান অ্যাক্টিভিজমো লেংকুয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *