Sunday, 19/11/2017 | 4:15 UTC+6
দৈনিক বাংলাদেশ

তরুণ উদ্যােক্তাদের ক্যারিয়ার গড়ার জার্নাল বই

শাহ্‌ মোঃ নাফিউল্লাহ সৈকতঃ
বলাই যেতে পারে, বইয়ের পৃষ্টা দেখে দেখে সাইকেল চালানো, সাতাঁর কাটা যেমন শিখা যায় না; তেমনিভাবে বই পড়েও উদ্যোক্তা হওয়া যায় না। তবে হ্যাঁ, আশার আলো এতোটুকু যে আমরা অন্তত ঘাত-প্রতিঘাত ব্যাপারটুকু চিহ্নিত করতে সক্ষম হবো এবং বড় ধরণের যে কোনো দুর্ঘটনা থেকে বেঁচে যাবো।

উদ্যোক্ততা হবার জন্য চাই, সৎ চিন্তা, চেষ্টা ও পরিশ্রম। কারণ পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি বলে একটা কথা রয়েছে। যে উদ্যোক্ততা যতবেশি পরিশ্রম, চেষ্টা এবং এক জায়গায় খুটি বেঁধে পড়ে থাকবে; সে অবশ্যই একজন সফল উদ্যোক্ততার মালা গলায় পড়ে ঘরে ফিরবে।

নবীন বা যুব উদ্যোক্তাদের ‘বন্ধুর’ চলার পথে ‘অনুপ্রেরণা ও সহায়তা’ জোগাতে জার্নাল বই আকারে ইংরেজি ভাষায় প্রকাশিত হয়েছে ‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- হাউ টু স্টার্ট উইথ…?’ (‘Youth Entrepreneurship: How to start with …?

তরুণ উদ্যোক্তা ও ফ্রিল্যান্স সাংবাদিক সৈয়দ রবিউস সামস রচিত ও প্রকাশিত বইটি নবীন উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর কৌশল ও প্রাথমিক ধারণার উৎস হিসেবে কাজ করবে বলে আশা করা হচ্ছে। বইটি ‘উদ্যোক্তার ব্যবসায়ীক ধারণাগুলো যাচাই বাছাই পক্রিয়া, কীভাবে শুরু করতে হবে, অর্থ জোগান ও প্রচার – প্রসার বাড়ানো যায় কীভাবে, কীভাবে বিভিন্ন বাধাগুলি অতিক্রম করা যায়? কীভাবে জনসংযোগ করতে হয়? এ ছাড়া ক্রমবর্ধমান ব্যবসার বাস্তব জীবনের উদাহরণ সন্নিবেশ করা হয়েছে।’ ধারনা করা হচ্ছে, বইটি দেশের উদ্যোক্তা ইকোসিস্টেম উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করতে সক্ষম হবে।

বইটিতে ৫ জন তরুণ লেখকের প্রবন্ধসহ বিশিষ্ট শিক্ষাবিদ, সফল উদ্যোক্তা, করপোরেট নেতা এবং উন্নয়নকর্মীদের মন্তব্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

দেশের শিল্প-বাণিজ্যের অগ্রগতি তরুণ উদ্যোক্তাদের উপর নির্ভর করে; কিন্তু উদ্যোক্তা সৃষ্টির ‘সাপোর্টিং’ পরিবেশ অভাব রয়েছে। তবে ‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- হাউ টু স্টার্ট উইথ…?’ বইটি দেশের শিল্প-বাণিজ্যের অগ্রগতি এবং তরুণ উদ্যোক্তাদের সফল হবার চাবিকাঠি হিসেবে কাজ করবে বলে আশা ব্যক্ত করছেন দেশের প্রবীণ উদ্যোক্তরা।

আমরা জানি যে, উদ্যোক্তাদের মধ্যে ভিশন থাকে, উদ্যোগ থাকে আর থাকে নতুন আইডিয়া নিয়ে লড়াই করার সাহস। তাই উদ্যোক্তাদের অনুপ্রেরণার উৎস সৃষ্টি করাতে হয়। আর সেই অনুপ্রেরণা দিবে উক্ত বইটি।

চলুন এবার তবে একটু লেখকের দিকে তাকাই আমরা, সৈয়দ রবিউস সামস যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের প্রফেশনাল এক্সচেঞ্জ প্রোগ্রাম ২০১৬ -এর একজন ফেলো। তিনি ২০০৯ সালে রোটারি ইন্টারন্যাশনালের ক্যালিফোর্নিয়া অনুষ্ঠিত মাসব্যাপী গ্রুপ স্টাডি এক্সচেঞ্জ প্রোগ্রামেরও একজন অংশগ্রহণকারী। তাছাড়া, লেখক ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের আর্থিক অনুদানে ভারতের পুনেতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল সামার স্কুল ২০০৫ অংশগ্রহণকারী। যুক্তরাজ্যের কার্ডিফ মেট বিশ্ববিদ্যালয় থেকে এম বি এ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন তিনি।

সেন্টার ফর এন্ট্রাপ্রেনারশিপ ডেভেলপমেন্ট (সিইডি), ব্র্যাক বিশ্ববিদ্যালয় বইটি প্রকাশনার জন্য সার্বিক সহায়তা করেছে। ১০২ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১২৫ টাকা।

বইটির অনলাইন পরিবেশক রকমারি ডটকম (rokomari.com),

বইটির একটি বাংলা সংস্করণটিও এই বছরের শেষেরদিকে প্রকাশ করার সম্ভাবনা রয়েছে।

Kind Regards,

Syed Rabius Shams
Chief Executive, Ra’dia Inc
Freelance Journalist,
Fellow Alumnus, Professional Fellows Program ’16, U.S. Department of State;
Alumnus, Group Study Exchange Program ’09, Rotary International;
Alumnus, Cultural Exchange Programme ’05, British Council.

c: +88 01737-561266, +88 01973-561266
e: radiadhk@gmail.com, fb/shamsdhk

NB: Please consider the environment before printing this email and we prefer Digital Communication to implement our ‘Save the Environment’ Policy.

About

Comments

comments

সম্পাদক
মফিজুল ইসলাম অলি
ফুলপুর, মোবা: 01712344037

সহকারী সম্পাদক
01. আনছারুল হক রাসেল
হালুয়াঘাট, মোবা: 01750040090
02. শাহ্‌ মোঃ নাফিউল্লাহ সৈকত
ফুলপুর, মোবা: 01711129901

প্রকাশক
রাকিবুল ইসলাম রাকিব
নালিতাবাড়ী, মোবা: 01715560895

বার্তা সম্পাদক
রফিকুল ইসলাম রবি
ধোবাউড়া, মোবা: 01911415636