Thursday, 19/10/2017 | 4:18 UTC+6
দৈনিক বাংলাদেশ

নালিতাবাড়ীতে অধ্যাপক আব্দুস সালামের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা

রাকিবুল ইসাম রাকিব : শেরপুর-২ (নালিতাবাড়ী-নকলা) আসনের সাবেক সাংসদ ও বাংলাদেশ সরকারের সাবেক মন্ত্রী অধ্যাপক আব্দুস সালামের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। ১৭ মার্চ শুক্রবার বিকেলে মরহুম আব্দুস সালামের বাস ভবনস্থ উপজেলা জাতীয়পার্টির কার্যালয় চত্বরে এ মৃত্যুবার্ষিকী পালিত হয়।
এ উপলক্ষে আয়োজিত স্মরণ সভা ও মিলাদ মাহফিলে মন্ত্রী পুত্র জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি মো. শওকত সাঈদের সভাপতিত্বে বক্তব্য রাখেন- উপজেলা জাতীয় পার্টির সভাপতি এ্যাডভোকেট আক্কাছ আলী, সাধারণ সম্পাদক সোহেল রানা মিঠু, সাংগঠনিক সম্পাদক আব্দুল কুদ্দুস সরকার, শহর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন প্রমুখ।

উল্লেখ্য, ১৯৪২ সালে নালিতাবাড়ী উপজেলার নয়াবিল গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন অধ্যাপক আবদুস সালাম। নয়াবিল নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে তার পড়ালেখার হাতেখড়ি। এরপর তারাগঞ্জ উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে এসএসসি, ঢাকা কলেজ থেকে আইএ, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (অনার্স) এমএ (অর্থনীতি) ও এলএলবি ডিগ্রী অর্জন করেন। রাজনৈতিক জীবনে তিনি ১৯৫৯ সালে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের এসএম হলের ছাত্র সংসদের ক্রীড়া সম্পাদক ছিলেন। কর্মজীবন শুরু করেন সুনামগঞ্জ ও জামালপুর আশেক মাহমুদ কলেজে অধ্যাপনা দিয়ে। তিনি ১৯৭৯, ১৯৮৬ ও ১৯৮৮ সালে (নকলা-নালিতাবাড়ী) শেরপুর-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এবং তিনবার সাংসদ থাকাবস্থায় তৎকালীন সরকারের চারটি মন্ত্রনালয়ে পরপর চারবার শপথ পাঠ করেন এবং দায়িত্ব পালন করেন। তিনি রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাত্তারের সময় উপ-স্বরাষ্ট্র মন্ত্রী, ১৯৮৬ সালে হোসাইন মুহাম্মদ এরশাদের সময় কৃষি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তাঁর হাত ধরেই নালিতাবাড়ী উপজেলার মৌলিক অবকাঠামোগত উন্নয়ন শুরু হয়। তাঁর রচিত গ্রন্থ ‘নালিতাবাড়ীর মাটি মানুষ এবং আমি’ শেরপুরের ইতিহাসকে সমৃদ্ধ করে গেছে। এছাড়াও তাঁর রচিত অন্যান্য বই রয়েছে।
ব্যক্তি জীবনে তিনি সদালাপী ও সদা হাস্যোজ্জল ছিলেন। স্ত্রী ছাড়াও তাঁর ৪ সন্তান রয়েছে। সবশেষ তিনি ২০১১ সালের ১৭ মার্চ নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন

About

Comments

comments

সম্পাদক
মফিজুল ইসলাম অলি
ফুলপুর, মোবা: 01712344037

সহকারী সম্পাদক
01. আনছারুল হক রাসেল
হালুয়াঘাট, মোবা: 01750040090
02. শাহ্‌ মোঃ নাফিউল্লাহ সৈকত
ফুলপুর, মোবা: 01711129901

প্রকাশক
রাকিবুল ইসলাম রাকিব
নালিতাবাড়ী, মোবা: 01715560895

বার্তা সম্পাদক
রফিকুল ইসলাম রবি
ধোবাউড়া, মোবা: 01911415636