Thursday, 24/8/2017 | 2:52 UTC+6
দৈনিক বাংলাদেশ

সাজাই শিশুর চুল

শিশুদের চুলে মানিয়ে যায় অনেক ধরনের স্টাইল। মডেল: ফারিস, আয়ান ও রাফান, ছবি: সুমন ইউসুফ, কৃতজ্ঞতা: পারসোনা অ্যাডামস

নিজেকে আকর্ষণীয় করে তোলার চেষ্টা কার না থাকে! বড়দের বেলায় কথাটা যেমন সত্য, ছোটদের বেলাতেও তাই। বিশেষ করে ছেলেদের চুলের কাটছাঁটে একটু স্টাইল যোগ করাই যায়। এই সময়ে যেহেতু নানা ধরনের অনুষ্ঠান বা দাওয়াত থাকে, শিশুর চুলের স্টাইলই বাজিমাত করবে সেখানে।

যেকোনো সাজের জন্য চুলের দৈর্ঘ্য একটা ব্যাপারবড়দের মতো ছোটরাও চুলে নানা ধরনের কাট দিচ্ছে আজকাল। আবার স্টাইল পরিবর্তন সব সময় কাটের মধ্যে দিয়েই হতে হবে এমনটাও না। পানি, জেল বা একটা চিরুনি দিয়েই নানা স্টাইলে শিশুর চুল সেট করে নিতে পারেন।

মডেল: বৃহানকিছু চুলের স্টাইল বড় চুলে আবার কিছু ছোট চুলের জন্য। সে জন্য কাটের দিকেও নজর দিতে হয়। তবে শিশুদের হেয়ারস্টাইল করার আগে মনে রাখতে হবে তারা ঘোরাফেরা, খেলাধুলা, দুরন্তপনায় মেতে থাকতে ভালোবাসে।

এক পাশে সিঁথি করে জেল দিয়ে চুল আঁচড়ে রাখা যায়। মডেল: শাকির তারা যাতে আরামবোধ করে এবং খেলাধুলা করতে স্বস্তি পায়, সেভাবে তাদের চুলের কাট দেওয়া ভালো। এতে চুল আঁচড়ে সহজে সেট করে নেওয়া যায়।

মডেল: মানাফবানথাই বারবার অ্যান্ড বিউটি স্যালনের হেয়ার এক্সপার্ট কাজী কামরুল ইসলাম বলেন, ‘শিশুর চুলের স্টাইল নিয়ে অনেক বাবা-মা দোটানায় ভোগেন। কেউ আরামের জন্য ছোট চুল রাখতে ভালোবাসেন। আবার কেউ বড় চুল কেটে ছোট করতে চান না। সময়ের সঙ্গে চুলের কাটে ভিন্নতা এনে শিশুকে নতুনভাবে উপস্থাপন করতে পছন্দ করেন কেউ কেউ।

স্পাইক করা চুলে খেলা করছে ঢেউ বড়দের চুলের স্টাইল অনেকটা নির্ভর করে মুখের গড়নের ওপর। কিন্তু শিশুদের ক্ষেত্রে সবার মুখের গড়ন একই, তাই তাদের সব ধরনের স্টাইলেই মানায়।’

ছোট চুলে স্পাইক করতে চাইলে ওপরে সামনের দিকে এক ইঞ্চি পরিমাণ চুল রাখতে হবেচুলের নানা স্টাইল
পারসোনা অ্যাডামসের ব্রাঞ্চ ইনচার্জ মাসুম বিল্লাহ খান বলেন, ‘ছোট ছেলেদের চুল কাটানোর চেয়ে আঁচড়ে সেট করে নেওয়াই ভালো। তবে যেকোনো হেয়ারস্টাইলের জন্য চুলের দৈর্ঘ্যটা গুরুত্বপূর্ণ।’.
শিশুর চুলে স্পাইক কাট রাখতে পারেন। কোনো অনুষ্ঠান বা দাওয়াতের দিন জেল দিয়ে চুল ইচ্ছেমতো সেট করে নেওয়া যাবে। স্পাইক ছোট বা বড়—যেকোনো চুলেই করা যায়। ছোট চুলে স্পাইক করতে ওপরে এক ইঞ্চি পরিমাণ চুল রাখতে হবে। আর পাশে থাকবে আধা ইঞ্চি লম্বা। তবে একেবারে গোলমুখের শিশুদের স্পাইকের বদলে অন্য কাট ভালো দেখাবে।
আবার শিশু লম্বা স্পাইক কাটের মধ্যে ব্যাকব্রাশ করতে পারে। সে ক্ষেত্রে পেছনে ছোট রেখে সামনে আড়াই ইঞ্চি বড় রাখতে হবে।
চুল চারদিকে ছোট করে সামনে এক গোছা ফেলে রাখা যায়আবার স্পাইক কাটে মাথার সব দিকের চুলই ছোট করে কেটে জেল ব্যবহার করে স্টাইল বজায় রাখা যায়।
স্পাইক ছাড়াও কোথাও যাওয়ার আগে কিছুটা বড় করে রাখা চুল সামনের দিকে ছড়িয়ে দিলেও ভালো দেখাবে। এর জন্য সামনে আড়াই ইঞ্চি বড় রাখতে হবে। যেসব ছেলে-বাচ্চার চুল কম, তাদের চুল বড় না করে সাইডে এবং ওপরে ছোট করে কেটে চিরুনি দিয়ে এক পাশে দিয়ে সেট করতে পারেন। আবার যাদের পেছনের চুল পাতলা, তাদের চুল চারদিকে ছোট করে সামনে এক গোছা ফেলে রাখা যায়। এ জন্য সামনে চুল দরকার হবে আড়াই থেকে তিন ইঞ্চি লম্বা চুল। মাঝে মাঝে শিশুদের একটু রকিং ভাব আনার জন্য মাঝারি লম্বা চুল এলোমেলো স্টাইলে হেয়ার স্প্রে দিয়ে সেট করে নিতে পারেন।
একটু ভিন্নতা আনতে সেলুন থেকে এক পাশটা সম্পূর্ণ ট্রিম করে আরেক পাশে চুল ফেলে দিতে পারেন। এ ছাড়া পাশের চুল ছোট করে মাঝের চুল ড্রায়ার দিয়ে ফুলিয়ে সামনে একটু জেল লাগিয়ে রাখলেও ভালো দেখাবে। এ জন্য পাশের চুল ছোট রেখে ওপরে দুই ইঞ্চি চুল রাখতে হবে। সেলুন থেকে শিশুর চুল এমনভাবে কাটিয়ে আনতে পারেন, যাতে করে সেটা নানা স্টাইলে সেট করে নেওয়া যায়। তাহলে একেক সময় একেকভাবে রাখা যাবে

About

Comments

comments

সম্পাদক
মফিজুল ইসলাম অলি
ফুলপুর, মোবা: 01712344037

সহকারী সম্পাদক
01. আনছারুল হক রাসেল
হালুয়াঘাট, মোবা: 01750040090
02. শাহ্‌ মোঃ নাফিউল্লাহ সৈকত
ফুলপুর, মোবা: 01711129901

প্রকাশক
রাকিবুল ইসলাম রাকিব
নালিতাবাড়ী, মোবা: 01715560895

বার্তা সম্পাদক
রফিকুল ইসলাম রবি
ধোবাউড়া, মোবা: 01911415636